ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়া উপকূলে জলবায়ু বান্ধব বৃক্ষরোপন কর্মসুচি উদ্বুদ্ধ করতে বন্ধু মেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::
বাংলাদেশ একটি প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। প্রতিবছর এদেশে ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাস ও বন্যার মত প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে। জলবায়ু পরিবর্তনের কারণে প্রাকৃতিক দুর্যোগের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে বাড়ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা, অতিবৃষ্টি, অনাবৃষ্টি, খরা ও নদীভাঙন। উপকূলীয় অঞ্চলে লোনা পানির অনুপ্রবেশ ঘটছে। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি হ্রাসের লক্ষ্যে বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু) কতৃক রবিবার (২৩ জুলাই) সকালে কক্সবাজারের চকরিয়া বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি প্রাঙ্গণে দিন ব্যাপী বন্ধু মেলা-২৩ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান এর উদ্বোধনী ঘোষণার মধ্য দিয়ে শুরু হওয়া আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপমহাদেশের বৃহত্তম সমবায় সমিতি বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সভাপতি দেলোয়ার হোছাইন।

প্রধান বক্তার বক্তব্যে ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঝুঁকি হ্রাসের লক্ষ্যে বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন (বন্ধু) দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। বন্ধুর চলমান প্রকল্পের মধ্যে বন্ধু চুলা, জলবায়ু বান্ধব কৃষি, সুপেয় পানি, সাশ্রয়ী চুলা বিশেষ ভাবে উল্লেখযোগ্য। ২০২২ সাল থেকে বন্ধু জলবায়ু বান্ধব বৃক্ষরোপন প্রকল্প শুরু করেছে বলে জানান তিনি। আজকের এই বন্ধু মেলায় বদরখালী সমিতির ১৫শ সদস্যের মাঝে ৫টি করে মোট ৭হাজার ৫শ ফলদ বৃক্ষের চারা বিতরণ করা হয়েছে বলে জানান ফাউন্ডেশনের প্রতিষ্ঠা।

বন্ধু ফাউন্ডেশনের চট্টগ্রাম অঞ্চলের জোনাল ম্যানেজার মোঃ কামরুল হোসেন বলেন, জলবায়ু বান্ধব বৃক্ষরোপন প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশন দেশের ৬৪ জেলার প্রতিটি ইউনিয়নের বসতভিটা ও ব্যক্তিগত পতিত জমিকে টার্গেট করে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সহযোগিতা বাস্তবতায়ন করা হবে। বাস্তবতায়নের উল্লেখযোগ্য দিকের মধ্যে রয়েছে উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ, পরামর্শ, বৃক্ষরোপন, পরিদর্শন ও আর্থিক সহায়তা। বৃক্ষরোপণের পর বৃক্ষ প্রতি ৪০টা এবং পরিচর্যার জন্য ২০টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হবে বলে জানান।
এতে বক্তব্য রাখেন, বদরখালী সমিতির সম্পাদক মঈন উদ্দিন, ভার্চুস্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক মহি উদ্দিন কাদের অদুল, চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মুখী সমবায় সমিতির সভাপতি শারমিন জন্নাত ফেন্সি।

বন্ধু ফাউন্ডেশনের আমন্ত্রণে মেলায় অংশ নিয়েছেন চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদনমূখী সমবায় সমিতি লিঃ এর নারী উদ্যোক্তারা, ভার্চুস্কুলের সচেতনতা স্টল ও বন্ধু চুলার স্টল সহ মোট ১০টি স্টল। এ-সব স্টলে হস্তশিল্পের বিভিন্ন পণ্যের সমাহার লক্ষ করা যায়।

পাঠকের মতামত: